Header Ads Widget

Responsive Advertisement

আবারও জরিমানার মুখে অ্যামাজন

 

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে ১২৮ কোটি মার্কিন ডলারের রেকর্ড জরিমানা করেছে ইতালির বাজার পর্যবেক্ষক সংস্থা অ্যান্টিট্রাস্ট। প্রতিযোগিতাবিমুখ কর্মকাণ্ডের অভিযোগে তাদেরকে এই জরিমানা করা হয়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে অ্যান্টিট্রাস্ট বলেছে, ইতালির বাজারে নিজেদের শক্ত অবস্থান ব্যবহার করে অ্যামাজন ডটআইটি-তে উপস্থিত বিক্রেতাদের নিজস্ব লজিস্টিক সেবা ‘ফুলফিলমেন্ট বাই অ্যামাজন (এফবিএ)’ ব্যবহারে বাধ্য করেছে অ্যামাজন। এফবিএ ব্যবহারের জন্য বিক্রেতাদের বাড়তি খাতিরও করতো তারা। অ্যামাজন আইটিতে পণ্যের প্রচারণা এবং বিক্রি বাড়াতে ‘প্রাইম লেবেল’-এর মতো নানা বাড়তি সুবিধাও দিতো। এফবিএ-র সঙ্গে সংশ্লিষ্টতা না থাকলে তৃতীয়-পক্ষ বিক্রেতাদের ‘প্রাইম’ লেবেলের সঙ্গে সংযুক্ত হতে দিতো না তারা।

অবশ্য, ইতালির বাজার পর্যবেক্ষকদের সঙ্গে ‘জোরালোভাবে দ্বিমত’ পোষণ করেছে অ্যামাজন। জরিমানার বিরুদ্ধে আপিল করার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি অ্যামাজনের পাশাপাশি ইউরোপের বাজারে সমালোচনা ও অনুসন্ধানের মুখে পড়েছে অ্যালফাবেট ইনকর্পোরেটেডের গুগল, ফেসবুক ইনকর্পোরেটেড, অ্যাপল ইনকর্পোরেটেড এবং মাইক্রোসফট কর্পোরেশনের মতো প্রতিষ্ঠানগুলো।

Post a Comment

0 Comments